• ঢাকা
  • বৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৭ নভেম্বর, ২০২২
সর্বশেষ আপডেট : ৭ নভেম্বর, ২০২২

আমন ধানের ফলন ভালো হওয়ায়; কৃষকদের আগ্রহ বাড়ছে আমন চাষে

অনলাইন ডেস্ক
Polish 20221107 135059571 | Dainik Naniarchar

মো: নাজমুল হোসেন রনি:-

রাঙ্গামাটিতে আমন ধান ফসলের মাঠ এখন সবুজের সমারোহ, আমন ধান ফসলের মাঠগুলো যেন সবুজের বিছানা হয়ে দাড়িয়ে আছে। যতদুর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। চারিদিক যেন নয়নাভিরাম দৃশ্য। কৃষকের মনে দোলা দিচ্ছে এক ভিন্ন আমেজে, চলতি বছর আমন মৌসুমে এখন পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকায় দেখা দিয়েছে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা।

এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে ১০টি উপজেলায় আমন ধানের ব‍্যাপক চাষ হয়েছে ধারনা করছি কৃষকেরা আশানুরুপ ফসল পাবেন, এছাড়া আমরা কৃষকদের সকল সহযোগিতা করে যাচ্ছি, ডিলারের মাধ‍্যমে স্বল্পমূল‍্যে সার, কিটনাশকসহ বিভিন্ন সুবিধা।

রাঙ্গামাটির বিভিন্ন উপজেলা ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানাগেছে, এবারে আমন ধানের সম্ভাবনা ভাল রয়েছে। আমন ধানের ক্ষেতে তেমন কোন রোগ বালাই দেখা যাইনি। বিভিন্ন উপজেলায় আমন ধানের ভাল ফলন ও উৎপাদন বাড়াতে কৃষকরা দিন রাত সমানতালে পরিশ্রম করে যাচ্ছেন। এলাকার কৃষকরা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানের খাদ্য চাহিদা মেটাতে দিন রাত পরিশ্রম করে যাচ্ছেন। পাহাড় আর সবুজের মাঝে ঘেরা ভবিষ্যতে সোনালী আমন ধান মাঠ থেকে ঘরে তোলার জন্য একটুও বিশ্রাম নেওয়ার সময় নেই যেন কৃষকের।

পাহাড়ের ক্ষুদ্র-নৃগোষ্ঠী কৃষকরা ক্ষেতের পোকামাকড় দমন,আগাছা পরিষ্কার, ঔষধ স্প্রে, জমিতে পানি দেওয়া সহ বিভিন্ন কাজে ব্যাস্ত সময় পার করছেন। মাঠে মাঠে বাতাসে দুলছে আমন ধানের গাছের পাতা। আর আনন্দে দুলছে কৃষকদের মন।

স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, এবারে আমন ধানের ফসলে তেমন কোন রোগ বালাই না থাকায় বেশ ফুরফুরে মেজাজে রয়েছেন তারা। কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারে আমনের বাম্পার ফলন হবে বলে ধারণা করা হচ্ছে।

অন‍্যদিকে রাঙ্গামাটি সাজেকের বামে বাইবাছড়া গ্রামের বিশ্ব মুনি চাকমা জানান, অন্যান্য বছরের তুলনায় এবারে আমন ধান ভালো ফলন আসবে বলে মনে করছি।

আরও পড়ুন

  • রাঙ্গামাটি এর আরও খবর
%d bloggers like this: