• ঢাকা
  • বৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৩ নভেম্বর, ২০২২
সর্বশেষ আপডেট : ১৩ নভেম্বর, ২০২২

কাপ্তাইয়ে বিজিবির অভিযানে জব্দকৃত অবৈধ কাঠগুলো নিলামে বিক্রয় সম্পন্ন

অনলাইন ডেস্ক
Polish 20221113 213546689 | Dainik Naniarchar

অর্ণব মল্লিক, কাপ্তাই প্রতিনিধি:-

কাপ্তাই ৪১ বিজিবি কতৃক অভিযান চালিয়ে গত কয়েক বছর যাবৎ বিভিন্ন দুর্গম এলাকা থেকে জব্দকৃত নানা প্রজাতির অবৈধ দামী কাঠগুলো অবশেষে নিলামে বিক্রয় কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। দীর্ঘদিন যাবৎ কাঠগুলো বড়ইছড়ি সদরের বিজিবি ক্যাম্পের হেফাজতে থাকার পর অবশেষে গত ২০ অক্টোবর নিলামের মাধ্যমে কাঠগুলোর বিক্রয় কার্যক্রম শুরু করা হয়। ইতিমধ্যে কাঠগুলোর নিলাম সম্পন্ন হয়ে বিক্রয় কার্যক্রম সম্পন্ন হয়েছে।

এ বিষয়ে কাপ্তাই বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ জানান, বিভিন্ন সময়ে কাপ্তাই ৪১ বিজিবি কতৃক অভিযান চালিয়ে উদ্ধার হওয়া প্রায় ৭ হাজার ৫শত ঘনফুট সেগুন কাঠ এবং প্রায় ১৩ হাজার ঘনফুট বিভিন্ন প্রজাতির কাঠ বনবিভাগের নিকট গত অক্টোবর মাসের প্রথম সপ্তাহে হস্তান্তর করা হয়। পরে গত ২০ অক্টোবর নিলামের মাধ্যমে প্রায় ৬০ থেকে ৭০ লক্ষ টাকায় এসব কাঠগুলো বিক্রয় করা হয়েছে। এছাড়া ইতিমধ্যে প্রায় বেশ কিছু ক্রেতা তাদের টাকা পরিশোধ করে কাঠগুলো ক্রয় করে নিয়ে গেছেন বলে জানান তিনি।

কাপ্তাই ৪১ বিজিবির সিও লে. কর্ণেল সাব্বির আহমেদ জানান, বনজ সম্পদ রক্ষার্থে এবং অবৈধ কাঠ পাচারকারীদের বিরুদ্ধে বিজিবির অভিযান প্রতিনিয়ত চলমান থাকবে। কোনভাবেই অবৈধ কাঠ পাচারে জড়িত অপরাধীদের ছাড় দেওয়া হবেনা বলে তিনি জানান।

প্রসঙ্গত, কাপ্তাই ৪১ বিজিবির সিও লে.কর্ণেল সাব্বির আহমেদ এর নেতৃত্বে বেশ কয়েকটি সফল অভিযানে বিভিন্ন সময়ে কাপ্তাইয়ের বিভিন্ন দুর্গম অঞ্চল থেকে অবৈধ দামী বনজকাঠগুলো উদ্ধার করা হয়েছে। এবং কাপ্তাইয়ে আইনশৃৃংখলা পরিস্থিতির নিয়ন্ত্রনের পাশাপাশি বিভিন্ন সরকারি সম্পত্তি উদ্ধারে কাপ্তাই ৪১ বিজিবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

আরও পড়ুন

  • রাঙ্গামাটি এর আরও খবর
%d bloggers like this: