• ঢাকা
  • সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৪ জুলাই, ২০২২
সর্বশেষ আপডেট : ২৪ জুলাই, ২০২২

জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে নানিয়ারচরে র‍্যালী ও আলোচনাসভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক
InShot 20220724 114615499 | Dainik Naniarchar

নিজস্ব প্রতিনিধিঃ-

জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে ২৪ জুলাই (রবিবার )মৎস সপ্তাহ র‍্যালী নানিয়ারচর উপজেলা মাঠ প্রাঙ্গন থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিন করে শেষ হয়।এ র‍্যালী মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তর/সংস্থার আয়োজনে ব‍্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করে।

নানিয়ারচর উপজেলা মৎস কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) শেখ মো. এরশাদ বিন শহিদ এর সভাপতিত্বে মৎস র‍্যালিটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান মো: নুরজামাল হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান আসমা মল্লিক,উপজেলা আওয়ামীলীগ সভাপতি আব্দুল ওহাব হাওলাদার ও গন‍্যমান‍্য ব‍্যাক্তি বর্গ।

উপজেলা অডিটোরিয়ামের আলোচনা সভার বক্তব্যে অতিথিগন বলেন, দেশের মৎস্য সম্পদ রক্ষা ও সংরক্ষণে বিভিন্ন অভিযান পরিচালনা করে আসছে। মা ইলিশ সংরক্ষণ অভিযান, জাটকা সংরক্ষণ অভিযান, সমুদ্রসীমায় ৬৫ দিনের অভিযান, অভয় আশ্রমে অভিযান, বিষ দিয়ে মাছ শিকার বন্ধে অভিযান, বিশেষ কম্বিং অভিযান,কাপ্তাই লেকে কারেন্ট জালসহ মাছের উৎপাদন ও বংশ বৃদ্ধির জন্য ক্ষতিকারক জালের উৎপাদন ও ব্যবহার বন্ধে অভিযান করতে হবে।

ক্রমাগত এ সকল অভিযানের কারণে অবৈধ কারেন্ট জালের উৎপাদন বহুলাংশে বন্ধ হয়েছে এবং অবৈধ ও অসাধু মৎস্য শিকারীদের দৌরাত্ম কমে গিয়েছে। মৎস্য অধিদপ্তর ও নৌ পুলিশের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কারণে দেশে আজ মাছের প্রাচুর্য লক্ষ্য করা যাচ্ছে। দেশের অভ্যন্তরের আমিষের প্রয়োজন মিটিয়ে বিদেশে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হচ্ছে। সকলের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে নিরাপদ মৎস্য সম্পদ রক্ষা করে মৎস্য ক্ষেত্রে সমৃদ্ধি অর্জন করা ছিল এবছরের মৎস্য সপ্তাহের মূল প্রতিপাদ্য বিষয়।

সভা শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিগন জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে কাপ্তাই লেকের পানিতে মাছের পোনা অবমুক্ত করেন।

আরও পড়ুন

  • নানিয়ারচর এর আরও খবর
%d bloggers like this: