• ঢাকা
  • মঙ্গলবার, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ এপ্রিল, ২০২২
সর্বশেষ আপডেট : ২ এপ্রিল, ২০২২

নানিয়ারচরে ১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০২২ পালিত

অনলাইন ডেস্ক
IMG 20220402 120827 | Dainik Naniarchar
নিজস্ব প্রতিনিধিঃ-
আজ শনিবার ২ এপ্রিল নানিয়ারচর উপজেলা প্রশাসনের উদ্যোগে ১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদযাপন উপলক্ষে, র‍্যারি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ফজলুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ নুরজামাল হাওলাদার, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার নূয়েন খীসা, নানিয়ারচর থানার ওসি তদন্ত মোঃ রফিকুল ইসলাম, সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অঙ্গত চাকমা।
উক্ত অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন। সভায় বক্তারা অটিজমের লক্ষণ এবং এ থেকে পরিত্রান পাওয়ার উপায় সহ অটিজম সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।
উল্লেখ্য যে শিশু জন্মের তিন বছরের পর থেকেই অটিজমের লক্ষণগুলো প্রকাশ পায় আমাদের দেশে প্রতি ১০ হাজার শিশুর মধ্যে ১৭জন শিশু অটিজমে আক্রান্ত হচ্ছে, অটিজমের হাত থেকে রক্ষা পেতে হলে গর্ভকালীন মায়ের সচেতনতা অপরিহার্য বিশেষ করে গর্ভাবস্থায় পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে, গর্ভ অবস্থায় কোন মতেই অ্যালকোহল সেবন করা যাবে না।
সভায় বক্তারা আরও বলেন আমাদের সমাজে পিছিয়ে পড়া অটিজম ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের প্রতি বাড়তি নজর দিতে হবে, তারা যাতে আমাদের সমাজের মূলধারায় চলতে পারে তাই আমাদের সবাইকে তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে, কারণ তারা আমাদের সমাজের একটি অংশ।

আরও পড়ুন

  • নানিয়ারচর এর আরও খবর
%d bloggers like this: