• ঢাকা
  • মঙ্গলবার, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২০ আগস্ট, ২০২২
সর্বশেষ আপডেট : ২০ আগস্ট, ২০২২

নানিয়ারচরে অবৈধ গোল কাঠ জব্দ

অনলাইন ডেস্ক
IMG 20220820 201943 | Dainik Naniarchar

নিজস্ব প্রতিনিধিঃ-

নানিয়ারচরে এক শ্রেনীর সিন্ডিকেট চক্র ভুয়া কাগজপত্র বানিয়ে পাহাড়ের বনজ সম্পদ পাচার করে যাচ্ছে প্রতিনিয়ত। এখানকার স্থানীয় পাহাড়িদের নামে টিপি ইস্যু করে সেই টিপি’র হুবহু নকল কপির মাধ্যমে প্রতিদিনই পাচার করছে হাজারও ঘনফুট মূল্যবান বনজ গাছ।

এভাবে পাচারকালে রাঙামাটির নানিয়ারচরে গাছভর্তি একটি ট্রলারে নানিয়ারচর সেনাজোনের সহযোগিতায় আটক করেছে বনবিভাগসহ যৌথবাহিনীর সদস্যরা।

শনিবার (২০শে আগষ্ট) বিকেলে সেই ট্রলারটি নানিয়ারচরে বুড়িঘাট এলাকায় বনবিভাগের অফিসে এনে ৩০ সেপটি টুকরো কর্তন গোল কাঠ উদ্ধার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন কর্তব্যরত ফরেস্টার চন্দন। তিনি জানান আটক কাঠভর্তি ট্রলার থেকে আমরা সর্বমোট ৩০ ঘনফুট বিভিন্ন প্রজাতির গোল কাঠ উদ্ধার করেছি। যার আনুমানিক বাজার মূল্য ৫০ হাজার টাকার উপরে।

বনবিভাগ কর্তৃপক্ষ জানায়, কাঠভর্তি একটি ট্রলার অবৈধভাবে গাছ পাচারের উদ্দেশে যাচ্ছিল। গোপন সংবাদের ভিত্তিতে ফরেস্টার ও নানিয়ারচর জোনের ইন্ট্রেলিজেন্ট ফোর্সের সহযোগিতায় গাছ বোঝাই ট্রলারকে চেক করার সময় কাগজপত্রে গড়মিল পাওয়ায় সেটিকে আটক করে বুড়িঘাট অফিসে নিয়ে আসেন। এসময় উক্ত টিপি’র বাহককে উপযুক্ত কাগজপত্র নিয়ে আসতে বলা হলেও তারা কেউই আসেনি বলে জানিয়েছেন ফরেস্টার চন্দন। এই ঘটনায় প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি জব্দ কাঠগুলো নিলামের মাধ্যমে বিক্রি করা হবে বলে জানিয়েছে বনবিভাগ কর্তৃপক্ষ।

জানা গেছে, বনবিভাগের নাম ভাঙ্গিয়ে এক শ্রেণির অসাধুরা ভুয়া কাগজপত্রের মাধ্যমে পাহাড়ের বনাঞ্চল থেকে অবৈধভাবে সংগৃহীত মূল্যবান গাছ গোল কাঠ হিসেবে দেশের বিভিন্ন স্থানে পাচার করছে সিন্ডিকেট চক্র।

এ বিষয়ে নানিয়ারচর জোন কতৃপক্ষ জানিয়েছেন, দেশের মূল‍্যবান বন সম্পদ রক্ষায় আমরা অঙ্গীকারবদ্ধ এবং সাথে সাথে সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

আরও পড়ুন

  • নানিয়ারচর এর আরও খবর
%d bloggers like this: