• ঢাকা
  • মঙ্গলবার, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ৫ মে, ২০২২
সর্বশেষ আপডেট : ৫ মে, ২০২২

বুড়িঘাটে ঈদের বাড়তি আনন্দ দিতে ঐতিহ্যবাহী হাডুডু খেলার আয়োজন

অনলাইন ডেস্ক
IMG 20220505 083727 | Dainik Naniarchar

নিজস্ব প্রতিনিধিঃ-

গ্রাম-গঞ্জে অতি জনপ্রিয় হাডুডু খেলাটি হারিয়ে যেতে বসেছে। দু-এক জায়গায় আয়োজন করা হলে খেলা দেখতে ঢল নামে হাজারো মানুষের। হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনতে ও ঈদ উপলক্ষে বীর শ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ স্মৃতি সংসদের একটি ছোট্ট আয়োজন উপজেলার বুড়িঘাট গ্রামে আয়োজন করা হয় হাডুডু খেলার প্রতিযোগিতা।

ঈদের ২য়দিন সারাদিন ব‍্যাপী এই আয়োজনে বিভিন্ন এলাকা থেকে প্রায় ৪টি দল অংশগ্রহণ করে। শুরু হওয়া এই প্রতিযোগিতায় শতাধিক মানুষের সমাগমে মুখরিত হয় খেলা প্রাঙ্গন।
বুধবার দিনব্যাপী এ খেলায় অংশগ্রহণ করে ৪টি দল। খেলা দেখতে চারদিকে মানুষের সমাগম হয় বুড়িঘাট পূর্ণবাসন সরকারি প্রাথমিক বিদ‍্যালয় মাঠে । চল দিক–দিক–দিক, কাবাডি, কাবাডি, হাডু ডু ডু ডাকে নিজেদের শারীরিক করসত দেখিয়ে প্রতিপক্ষ শিবিরে হানা দিচ্ছেন খেলোয়াররা। মুহুমুহু তালিতে দর্শকরা উৎসাহ দিচ্ছেন খেলোয়ারদের। গ্রাম বাংলার এক সময়ের জনপ্রিয় জাতীয় খেলা হাডুডুর যে কদর কমে যাননি তা দর্শকের উৎসাহ আর প্রফুল্লতা দেখলেই সহজেই অনুমেয় হয়।

খেলা দেখতে আসা দর্শকরা জানান, একসময়ে গ্রামে নিয়মিতই টফকি খেলা বা হাডুডু খেলার আয়োজন করা হতো। আসেপাশের গ্রামের খেলোয়াড়দের দাওয়াত করে এনে গরু জবাই করে উৎসবমূখর পরিবেশে খেলায় অংশগ্রহণ করতেন গ্রামের কিশোর, তরুণসহ বিভিন্ন বয়সের খেলোয়াড়রা। সময়ের পরিক্রমায় আকাশ সংস্কৃতির কবলে হারিয়ে যাচ্ছে গ্রামীণ বিনোদনের অন্যতম এই খেলা। হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনতে গ্রামবাসীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ক্রীড়াপ্রেমি লোকজন।

আগামীতেও এই আয়োজন অব্যাহত রাখতে আয়োজকদের প্রতি অনুরোধ জানান তারা।খেলা দেখতে আসা প্রধান অতিথি অ‍্যাড: মামুন ভূইয়া বলেন, আমরা যখন ছোট ছিলাম তখন হাডুডু খেলা এ গ্রামে জনপ্রিয় ছিল। আশপাশের গ্রাম থেকে (খেলোয়াড়) দের দাওয়াত করে গ্রামে নিয়ে আসা হত,আনন্দ উল্লাসে এই খেলা খেলতাম আমরা। দীর্ঘদিন ধরে জনপ্রিয় এ খেলার আয়োজন হয় না।

এসময় উপস্থিত ছিলেন,প্রভাষক মো: রফিকুল ইসলাম, এডভোকেট মামুন ভুইয়া, স্থানীয় জনপ্রতিনিধি মো: মিজানুর রহমান, মো: মোস্তফা খান, মহাসিন ভূইয়া, রুবায়েত হোসেন, মো: দিদার ও স্থানীয়গন‍্যমান‍্য ব‍্যক্তিবর্গ।
পরে বিজয়ী দল বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ স্মৃতি সংসদকে প্রধান আতিথি স্মার্ট এলইডি টিভি পুরস্কার বুঝিয়ে দেন।

আরও পড়ুন

  • বুড়িঘাট এর আরও খবর
%d bloggers like this: