• ঢাকা
  • সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৫ আগস্ট, ২০২২
সর্বশেষ আপডেট : ২৫ আগস্ট, ২০২২

নানিয়ারচরে ক্ষুদে ডাক্তারের চিকিৎসা সেবা

অনলাইন ডেস্ক
IMG 20220825 122511 | Dainik Naniarchar

নানিয়ারচর প্রতিনিধিঃ-

রাঙামাটির নানিয়ারচর উপজেলার গ্রামীণ পাহাড়ি জনপদের প্রাথমিক বিদ্যালয় ভিত্তিক শুরু হয়েছে একদল ক্ষুদে ডাক্তারের চিকিৎসা। যেসব ডাক্তাররা চিকিৎসা দিচ্ছেন তাদের বয়স ৮ থেকে সর্বোচ্চ ১২।

তারা সবাই এখন কর্মে ভীষণ ব্যস্ত। কেউ রোগীদের নাম তালিকাভুক্ত করছে, কেউ রোগীদের ওজন মাপছে, কেউ দৃষ্টিশক্তি পরীক্ষা করছেন। কোনো শারীরিক সমস্যা চিহ্নিত করতে পারলে সঙ্গে সঙ্গেই তা রোগীকে জানিয়ে দিচ্ছে। রোগী তার অভিভাবক নিয়ে নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় নির্দেশনা নিয়ে সংশ্লিষ্ট চিকিৎসকের কাছে সেবা নিতে পরামর্শ প্রদান করবে।

সারা দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় পাহাড়েও এসব বিদ্যালয়ের শিক্ষার্থীরাও টিম গঠন করে ৭ থেকে ১২ বছর বয়সী একদল ক্ষুদে ডাক্তার তাদের স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করছে।

নানিয়ারচর উপজেলা সহ-শিক্ষা কর্মকর্তা অহংলাপ্রু মার্মা জানায় নানিয়ারচরে মোট ৭২ টি সরকারি বেসরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে ক্ষুদে ডাক্তারের চিকিৎসা সেবা চলছে এটি বছরে একবার অনুষ্ঠিত হয়, এতে করে শিক্ষার্থীরা স্বাস্থ্য সেবা সম্পর্কে বহুমাত্রিক ধারণা পাবে,চলতি বছরের ২২ আগষ্ট থেকে ক্ষুদে ডাক্তারদের এ কার্যক্রম কর্মসূচি শুরু হয়ে চলবে থেকে ২৬ আগষ্ট পর্যন্ত।

আরও পড়ুন

  • নানিয়ারচর এর আরও খবর
%d bloggers like this: