• ঢাকা
  • সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
প্রকাশিত: ২২ আগস্ট, ২০২২
সর্বশেষ আপডেট : ২২ আগস্ট, ২০২২

নানিয়ারচর নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে তথ‍্য আপার উঠান বৈঠক অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক
IMG 20220822 175215 | Dainik Naniarchar

নিজস্ব প্রতিনিধিঃ-

নানিয়ারচর উপজেলার সদর ইউনিয়নের নানিয়ারচর নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে তথ‍্য আপা প্রকল্পের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

২২শে আগষ্ট সোমবার সকাল ১১ টায় উপজেলা তথ্য কর্মকর্তা প্রত‍্যাশা চাকমার উদ্যোগে অনুষ্ঠিত উঠান বৈঠকে রির্সোস পারসন হিসেবে উপস্থিত ছিলেন অফিসার ইনচার্জ সুজন হালদার নানিয়ারচর থানা।

এ সময় বক্তারা বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ডিজিট্যাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন শীর্ষক প্রকল্পটি গ্রামীন সুবিধাবঞ্চিত নারীদের দৈনন্দিন সমস্যা সমাধানে কাজ করে চলেছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়নে এই তথ্য আপা প্রকল্পটি চলমান রয়েছে। “শেখ হাসিনার বারতা, নারী-পুুরুষ সমতা” এই প্রতিপাদ্যকে ধারণ করে তথ্য সেবা নারীদের দোরগোড়ায় পৌছে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে।

এই প্রকল্পের মাধ্যমে তথ্য প্রযক্তিভিত্তিক সেবা প্রদান, চাকুরীর আবেদন পূরণ, ভর্তি পরীক্ষার ফরম পূরণ ও বিভিন্ন ফলাফল, ই-মেইল, ম্যাসেঞ্জার, স্কাইপির সাহায্যে যোগাযোগ, কৃষি, শিক্ষা, ব্যবসা সংক্রান্ত পরামর্শ, আইনি সহায়তা পরামর্শ প্রদান, মহিলাদের ডায়াবেটিকস ও রক্তচাপ পরীক্ষা, ওজন মাপা, নারীদের উৎপাদিত ও সংগ্রহিত পন্য বিক্রয়ের জন্য মার্কেটপ্লেস পরিচালনা সহ বহুবিধ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এছাড়া বাল্যবিবাহ সম্পর্কিত নাটক ও বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে ছাত্রীদের নারী শিক্ষার গুরুত্ব তুলে ধরে বাল্যবিবাহ রোধে সচেতনতামূলক আলোচনা, পরামর্শ ও জেন্ডার সমতা নিয়ে আলোচনা করার মাধ্যমে শিক্ষার্থী দের দিকনির্দেশনা মূলক ধারণা প্রদান নাটক ও বিজ্ঞাপন দেখানো হয়েছে।

এছাড়া আরো বলা হয়েছে সরকারী তথ্য ও সেবা ৩৩৩, জরুরী সেবা ৯৯৯, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ১০৯, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ১৬৪৩০ নাম্বারে যোগাযোগ করে অতিদ্রুত সমস্যার সমাধান পাওয়া যাবে।

এসময় উপস্থিত ছিলেন, উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপন চাকমা ও সহকারী শিক্ষক হ্যান্ডি চাকমা।

আরও পড়ুন

  • নানিয়ারচর এর আরও খবর
%d bloggers like this: